blog
July 6, 2022

লিথিয়াম-আয়ন ব্যাটারি শক্তি সঞ্চয়স্থান এবং ব্যবসার জন্য উদীয়মান ঝুঁকি

লিথিয়াম-আয়ন ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেমের (BESS) ক্রমবর্ধমান চাহিদা তারা গ্রাহকদের যে সুবিধাগুলি প্রদান করে, যেমন সময়-বদল, উন্নত বিদ্যুতের গুণমান, উন্নত নেটওয়ার্ক গ্রিড ব্যবহার এবং জরুরি বিদ্যুৎ সরবরাহের কারণে। ইউ.এস. ডিপার্টমেন্ট অফ এনার্জি (DOE) অনুসারে, লিথিয়াম-আয়ন ব্যাটারি শক্তি সঞ্চয়স্থান হল বিশ্বব্যাপী দ্রুত বর্ধনশীল রিচার্জেবল ব্যাটারি সেগমেন্ট এবং স্থির, পরিবহন, এবং ভোক্তা ইলেকট্রনিক্স বাজার জুড়ে বেশিরভাগ শক্তি সঞ্চয় বৃদ্ধির জন্য অনুমান করা হচ্ছে পরবর্তী 10 বছরে.1

একটি BESS কি?

একটি BESS হল একটি রিচার্জেবল ব্যাটারি সিস্টেম যা প্রয়োজনের সময় পরবর্তী সময়ে ব্যবহারের জন্য বৈদ্যুতিক গ্রিড বা নবায়নযোগ্য শক্তির উত্স দ্বারা উত্পন্ন শক্তি সঞ্চয় করে। BESS-এর জন্য অনেক ধরনের ব্যাটারি ব্যবহার করা যেতে পারে কিন্তু, 2019 সালের শেষ নাগাদ, মার্কিন যুক্তরাষ্ট্রে বড় আকারের ব্যাটারি স্টোরেজ পাওয়ার ক্ষমতার 90% এরও বেশি লিথিয়াম-আয়ন ব্যাটারি দ্বারা সরবরাহ করা হয়েছিল।

লিথিয়াম-আয়ন BESS প্রায়ই সৌর অ্যারে এবং বায়ু খামারের সাথে সমস্ত আকার এবং ধরণের সংস্থাগুলির দ্বারা ব্যবহৃত হয়, শক্তি উপযোগিতা এবং বড় ডেটা সেন্টার থেকে খুচরা অবস্থান, অফিস এবং স্কুল পর্যন্ত। আবাসিক বাড়িগুলি ছাদ-মাউন্ট করা সোলার প্যানেল বা গ্রিড থেকে জরুরী ব্যাকআপ পাওয়ার থেকে শক্তি সঞ্চয় করতে একটি BESS ব্যবহার করতে পারে।

যদিও এই সিস্টেমগুলি একাধিক সুবিধা প্রদান করে, অপ্রত্যাশিত ঘটনা ঘটলে তারা উল্লেখযোগ্য বিপদগুলি উপস্থাপন করতে পারে। আপনার বাড়িতে বা ব্যবসায়িক বৈদ্যুতিক সিস্টেমে BESS যোগ করার সময় ঝুঁকিগুলি মোকাবেলা করার জন্য একটি পরিকল্পনা করা একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়।

লিথিয়াম-আয়ন ব্যাটারি প্রযুক্তি

লিথিয়াম-আয়ন চালিত BESS সম্ভবত উচ্চ শক্তির ঘনত্ব, উন্নত দক্ষতা এবং গভীর স্রাব চক্রের কারণে শক্তি সঞ্চয়ের ক্ষেত্রে একক সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত অগ্রগতি।

যেহেতু প্রযুক্তিটি আরও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, লিথিয়াম-আয়ন ব্যাটারির খরচ উল্লেখযোগ্যভাবে কমে গেছে, বর্ধিত স্থাপনায় অবদান রেখেছে। লিথিয়াম-আয়ন প্রযুক্তি মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বব্যাপী BESS-এর জন্য বাজারের চাহিদা অব্যাহত রাখবে বলে আশা করা হচ্ছে।