blog
July 6, 2022

LiFePO4 ব্যাটারি (LFP): যানবাহনের ভবিষ্যত

LiFePO4 ব্যাটারি

টেসলার 2021 Q3 রিপোর্টে LiFePO4 ব্যাটারিতে তার যানবাহনের নতুন মান হিসাবে একটি রূপান্তর ঘোষণা করেছে। কিন্তু LiFePO4 ব্যাটারি ঠিক কি?

LiFePO4 ব্যাটারির পরিচিতি
একটি লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ব্যাটারি হল একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি যার দ্রুত চার্জিং এবং ডিসচার্জিং হার রয়েছে৷ এটি ক্যাথোড হিসাবে LiFePO4 সহ একটি রিচার্জেবল ব্যাটারি এবং অ্যানোড হিসাবে ধাতব ব্যাকিং সহ একটি গ্রাফিটিক কার্বন ইলেক্ট্রোড।

LiFePO4 ব্যাটারির লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় কম শক্তির ঘনত্ব এবং কম অপারেটিং ভোল্টেজ রয়েছে। সমতল বক্ররেখা সহ তাদের স্রাবের হার কম এবং লি-আয়নের চেয়ে নিরাপদ। এই ব্যাটারিগুলি লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি নামেও পরিচিত।

LiFePO4 ব্যাটারির আবিষ্কার
LiFePO4 ব্যাটারি উদ্ভাবন করেন জন বি. গুডেনাফ এবং অরুমুগাম মন্থিরাম। তারা লিথিয়াম-আয়ন ব্যাটারিতে ব্যবহৃত উপকরণ সনাক্তকারী প্রথমদের মধ্যে ছিল। প্রাথমিক শর্ট-সার্কিটিংয়ের প্রবণতার কারণে অ্যানোড উপাদানগুলি লিথিয়াম-আয়ন ব্যাটারির জন্য আদর্শ নয়।

বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে ক্যাথোড উপাদানগুলি লিথিয়াম-আয়ন ব্যাটারি ক্যাথোডের তুলনায় ভাল। এটি LiFePO4 ব্যাটারি ভেরিয়েন্টে বিশেষভাবে লক্ষণীয়। তারা স্থিতিশীলতা এবং পরিবাহিতা বাড়ায় এবং অন্যান্য বিভিন্ন দিক উন্নত করে।

আজকাল, LiFePO4 ব্যাটারি সর্বত্র পাওয়া যায় এবং নৌকা, সোলার সিস্টেম এবং যানবাহনে ব্যবহার সহ বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে। LiFePO4 ব্যাটারিগুলি কোবাল্ট-মুক্ত এবং বেশিরভাগ বিকল্পের চেয়ে কম ব্যয়বহুল। এটি অ-বিষাক্ত এবং একটি দীর্ঘ বালুচর জীবন আছে।